নিবেদন, — কায়কোবাদ

"নিবেদন"
        — কায়কোবাদ

তোরা কেন পিছু পিছু 
আমারে ডাকিস্‌ ভাই ! 
আমিতো ভিখারী বেশে 
ফিরিতেছি দেশে দেশে 
নাহি বিদ্যা, নাহি বুদ্ধি 
গুণ তো কিছুই নাই !

২ 
আলো তো লাগে না ভাল 
আধারি যে ভালবাসি ! 
আমিতো পাগল প্রাণে 
কভূ কাঁদি, কভূ হাসি ! 
চাইনে ঐশ্বর্য-ভাতি, চাইনে যশের খ্যাতি 
আমিযে আমারি ভাবে মুগ্ধ আছি দিবানিশি !
 
৩ 
অনাদার-অবজ্ঞায় 
সদা তুষ্ট মম প্রাণ, 
সংসার-বিরাগী আমি 
আমার কিসের মান ? 
চাইনে আদর স্নেহ, চাইনে সুখের গেহ 
ফলমূল খাদ্য মোর 
তরুতলে বাসস্থান !

৪ 
কে তোরা ডাকিস মোরে 
আয় দেখি কাছে 
কি চাস আমার কাছে 
আমি যে ভিখারী হায় ! 
ধন নাই, জন নাই,, কি দিব তোদেরে ভাই, 
আছে শুধু ‘অশ্রু-জল’ 
তোরা কি তা নিবি হায় !
 
৫ 
শোকে তাপে এ হৃদয় 
হয়ে গেছে ঘোর কালো ; 
আঁধারে থাকিতে চাই 
ভাল যে বাসিনে আলো ! 
আমি যে পাগল কবি, দীনতার পূর্ণ ছবি, 
সবি করে ‘দূর ‘দূর’ 
তোরা কি বাসিস্‌ ভাল ?

#নিবেদন  #কায়কোবাদ  #কবিতা

Comments